আন্তর্জাতিক

কালিগঞ্জ উপজেলায় ব্র্যাকের অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত

  শেখ আতিকুর রহমান, বার্তা সম্পাদক ১৫ জুলাই ২০২৩ , ৭:২০:০৪ প্রিন্ট সংস্করণ

শেখ আতিকুর রহমান : কালিগঞ্জ উপজেলায় বেসরকারি সংস্থা ব্র্যাক-এর “নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ” বিষয়ক উপজেলা অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে বুধবার বেলা ১১ টায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরা এর সভাপতিত্বে  প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম (প্রধান কার্যালয়) এর ম্যানেজার, মোহাম্মদ হোসেন খান। তিনি ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের সেবা প্রদান, বিদেশ ফেরত ও গমনেচ্ছুদের বিভিন্ন সমস্যার ও তার সমাধান বিষয়ে আলোচনা করেন।প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী বলেন, বিদেশ গমনের পূর্বে প্রতিটি শ্রমিককে বৈধ পথে বিদেশ যাওয়ার জন্য বিভিন্ন পর্যায়ে তথ্য পৌছে দেওয়ার প্রতি জোর দেন। একইসাথে বিদেশে যাওয়ার আগে সবাইকে প্রশিক্ষণ নিয়ে বিদেশে যাওয়া এবং প্রতারিত বিদেশ ফেরতদেরকে সরকারি ও বেসরকারিভাবে সহায়তা নিশ্চিত করার প্রতি জোর দেন। তিনি আরোও উল্লেখ করেন ব্র্যাকের আজকের এই প্রোগ্রাম সময় উপয়োগী পদক্ষেপ, এজন্য তিনি ব্র্যাককে আন্তরিক ধন্যবাদ জানাই। তিনি ব্র্যাকের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যার ফজলে হাসান আবেদের স্মৃতিচারণ করে বলেন, দেশ স্বাধীন হওয়ার পর থেকে এখন পর্যন্ত ব্র্যাক বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে সরকারের সাথে জাতীয় এবং আর্ন্তজাতিক ভাবে কাজ করে আসছে।
সভাপতির বক্তব্যে উপজেলা নির্ববাহী অফিসার রহিমা সুলতানা বুশরা বলেন, বিদেশ ফেরতদের নিয়ে কাজ করা যতটা জরুরী, তেমনি যারা বিদেশ যেতে চায় তারা যাতে নিরাপদে বিদেশে যেতে পারেন তা নিশ্চিত করার জন্য বিভিন্ন কার্যক্রম চলমান রাখার প্রতি জোর দেন। তিনি আরোও বলেন, যারা বিদেশ যেতে চায় এবং যারা বিদেশ ফেরত তাদের সহযোগিতা করতে হবে, কারণ তারা বিদেশ গিয়ে রেমিট্যান্স পাঠিয়ে আমাদের দেশের অর্থনীতির চাকাকে সচল রাখছে। তাই তিনি উপস্থিত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উদ্দেশ্য করে বলেন, প্রত্যেকের অবস্থান থেকে বিদেশ ফেরত অভিবাসীদের সর্বোচ্চ সহযোগিতা করার আহ্বান জানান।
প্রিন্স সাহা সোহাগ, সেক্টর স্পেশালিষ্ট সাইকোসোস্যাল কাউন্সিলর, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, সাতক্ষীরা এর সঞ্চালনায় এসময় স্বাগত বক্তব্য রাখেন, মোঃ হুমায়ুন রশীদ, ডিস্ট্রিক্ট কো-অডিনেটর, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, সাতক্ষীরা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আজহার আলী, উপজেলা ভাইচ চেয়ারম্যান দিপালী রাণী ঘোষ, উপজেলা সমাজসেবা অফিসার  রফিকুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার ওয়াসীম উদ্দিন, যুব উন্নয়ন অফিসার এস এম আকরাম হোসেন, মোঃ আব্দুল মজিদ, জরিপ অফিসার, জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিস, সাতক্ষীরা প্রমূখ। এছাড়া এ সময় আরো উপস্থিত ছিলেন মেসকাতুল আরিফিন, সেক্টর স্পোশালিষ্ট ইকোনোমিক রিইন্ট্রিগ্রেশন, সাতক্ষীরা এবং ফিল্ড অর্গানাইজার খুকুমণি পারভিন, কালিগঞ্জ, সাতক্ষীরা।

আরও খবর

Sponsered content